রাজাপুরে পাবলিক টয়লেটের ভোগান্তি,জনদূর্ভোগ লাঘবে নেই কোনো উদ্দোগ!

ARIFkhan 0

রাজাপুর প্রতিনিধিঃ

রাজাপুর উপজেলা সদরে প্রতিদিন কাজে বের হওয়া মানুষ গুলো, বাইপাস মোড়,মেডিকেল মোর ও বাঘড়ী বাজার এলাকায় দূরপাল্লার গনপরিবহনের কাউন্টার থাকার কারনে যাত্রীরা পাবলিক টয়লেটের অভাবে ভুগছে প্রতিনিয়ত।ভোগান্তির স্বীকার মানুষ গুলোর এই ছোট দাবিটুকু পুরনে আজ পর্যন্ত কেউ এগিয়ে না আসার
কারন আজও উপজেলা বাসীর অজানা। সপ্তাহের দুটি বড় হাট এবং প্রতিদিনের দুইটি বাজারে সদরের বাইরের কয়েক হাজার মানুষ আসে কেনাকাটা করার উদ্দেশ্যে।

এছড়াও উপজেলা পরিষদ সহ সরকারি বেসরকারি সকল অফিস রয়েছে উপজেলা সদরে।যার বিভিন্ন দফতরে কাজের জন্যও আসে হাজার হাজার মানুষ।চট্রগ্রাম ও ঢাকা গামী গনপরিবহনের কাউন্টার গুলো বাইপাস মোড়,মেডিকেল মোড় ও বাঘড়ী বাজারে থাকায় পরিবহনের অপেক্ষায় থাকা যাত্রীদের টয়লেটের ভোগান্তি থেকেই যাচ্ছে। একটু খেয়াল করলেই দেখা যায় আগত মানুষের প্রায়ই অর্ধেকই মহিলা।এসব মানুষের মধ্যে অনেকেই পাবলিক টয়লেটের জন্য ভোগান্তির স্বীকার হয়ে থাকে।খোঁজ নিয়ে দেখা যায় উপজেলা সদরের মসজিদের টয়লেটগুলোর অনেকটাই থাকে তালাবদ্ধ।যার কারনে বয়োবৃদ্ধদের নিজেকে সামাল না দিতে পেরে মাঝে মাঝে কাপড় নষ্ট হয়েযায় অনেকের।


সদরের স্থানীয় ও বাসাবাড়ি করে থাকা পরিবারগুলোর মধ্যে অনেকেই অভিযোগ করে বলেন প্রতিনিয়ত অপরিচিত বিভিন্ন বয়সের মহিলা বাড়ির ভিতরে ডুকে পরে প্রাকৃতিক কাজ সারার জন্য।মহিলা বলে তাদের কিছুই বলার থাকেনা।কিন্তু আমারাও সব সময় ভয়ে থাকি কারন এই ছুতোয় আবার চোর চক্র ভিতরে ঢুকে সর্বোস্ব নিয়ে চলে না যায়।
স্থানীয়রা জানান উপজেলার কয়েকটি গুরুত্বপুর্ন স্থান রয়েছে যেখানে
পাবলিক টয়লেট খুবই জরুরি।তার মধ্যে উপজেলার বাইপাস মোড়,মেডিকেল মোড়,স্কুল মার্কেট,বাজার,বাঘড়ির হাট ও ডাকবাংলো মোড় উল্লেখযোগ্য।

এইসকল স্থানে লোক সমাগম অনেক বেশি থাকে।আর প্রাকৃতিক ডাকে সারা দেয়ার জন্য বেছে নেয় রাস্তার পাশে একটু লোকচক্ষুর আড়ালের জায়গা।যার ফলে গন্ধে জনজীবন অতিষ্ঠ হয়ে
পরে।এলাকাবাসীর চলাচলে পোহাতে হয় ব্যাপক দুর্ভোগ। উপজেলার সচেতন মহল বিষয়টি বিভিন্ন সময় আলোচনায় নিয়ে আসলেও এর সমাধানে সংশ্লিষ্ট কেউ এগিয়ে না আসায় সবার মুখেই এখন একটি প্রশ্ন উপজেলার এই গুরুত্বপুর্ন সমস্যার অবসান ঘটাবে
কে? এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহাগ হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, সুবিধামতো জায়গা না পাওয়ায় পাবলিক টয়লেটে নির্মাণ করা যাচ্ছে না। জায়গা পেলে অবশ্যই পাবলিক টয়লেট নির্মাণ করা হবে।

Tags: