স্পোর্টস ডেস্কঃ

খেলা ছাড়ার পর বর্তমানে কোচিং ক্যারিয়ারে থিতু হয়েছেন ড্যানিয়েল ভেট্টোরি। ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের বদৌলতে বেশ নামডাকো কুঁড়িয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। ব্যস্ততার মাঝে গতবছর বাংলাদেশের সঙ্গে ১০০ দিনে ৩ লাখ ৫৭ হাজার ডলার চুক্তি করেছিলেন তিনি। সেই চুক্তির মেয়াদ এখনো শেষ হয়নি। তবুও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজে বাংলাদেশ দলের দায়িত্ব নিতে আসবেন না এই স্পিন বোলিং কোচ।

বেশ চড়া মূল্যে ভেট্টোরির সাথে চুক্তি করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কথা ছিলো বিভিন্ন মেয়াদে টাইগার স্পিনাদের ১০০ দিন কোচিং করাবেন তিনি। সেই দায়িত্ব নিতে প্রথমবার ২০১৯ সালের ২৬ অক্টোবর ঢাকায় এসেছিলেন তিনি। এরপর গত বছরের নভেম্বরে বাংলাদেশ দলের সঙ্গে ভারত সফর করেছিলেন ভেট্টোরি। তবে পাকিস্তান সফরে ছিলেন না এই সাবেক বাঁহাতি স্পিনার।মূলত বিশ্বজুড়ে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ঝুঁকি নিতে চাচ্ছেন না সাবেক কিউই অধিনায়ক। যদি ভেট্টোরি বাংলাদেশে আসেন, এরপর তিনি যখন নিজ দেশে ফিরে যাবেন, তখন তাকে নিউজিল্যান্ড সরকারের নিয়মানুযায়ী ১৪ দিনের বাধ্যতামূলত কোয়ারেন্টিনে থাকতে হবে। তাও সেটি বাসা নয়, নির্দিষ্ট কোনো হাসপাতালে।

এজন্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভেট্টোরিকে পাওয়া যাবে না বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান, বিশ্বের করোনা পরিস্থিতির এখনো তেমন উন্নতি হয়নি। বিশেষ করে ইউরোপ জুড়ে এর প্রভাব বেড়েছে। বাংলাদেশও ঝুঁকির মধ্যে। সবকিছু বিবেচনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না ভেট্টোরি। আমাদের এই বিশেষজ্ঞ বোলিং কোচ বর্তমানে নিজ দেশে আছেন।বাংলাদেশে না আসলেও টাইগারদের আসন্ন নিউজিল্যান্ড সফরে ভেট্টোরিকে পাওয়ার কথা জানিয়েছেন আকরাম। নিজ দেশে বাংলাদেশ দলের স্পিনারদের নিয়ে কাজ করবেন ভেট্টোরি। সেখানেই ১০০ দিনের চুক্তি শেষ হবে তার। তবে এই চুক্তি শেষ হলে দুপক্ষের নতুন কোনো চুক্তি হবে কিনা সেই বিষয়ে পরিষ্কার কিছু বলেননি আকরাম।

আকরাম জানান, আমরা মার্চে নিউজিল্যান্ড সফরে যাবো। সেখানে তিনি দলের সঙ্গে কাজ করবেন। এরপর তার সঙ্গে আমরা চুক্তি নবায়ন করবো কিনা সেটি এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। আমরা তার সঙ্গে নতুন করে আলোচনা করবো। যদি সব ঠিক থাকে হয়তো চুক্তি আবারো হতে পারে।