আলু চাষ এবং পরিচর্যায় ব্যস্ত আত্রাইয়ের কৃষকরা

আলু চাষ এবং পরিচর্যায় ব্যস্ত আত্রাইয়ের কৃষকরা

রুহুল আ‌মিন,আত্রাইঃ

আলু রোপণের পরে ফসল পরিচর্যা চলছে । এরই প্রস্ততি হিসেবে সকাল-সন্ধ্যা মাঠে কাজ করছেন নওগাঁর আত্রাই উপজেলার কৃষকরা। হিমাগার থেকে বীজ উত্তোলন, জমি তৈরি, আগাছা পরিষ্কার, সার প্রয়োগ এবং প্রস্ততকৃত জমিতে আলু রোপণের পর পরিচর্যার কাজে ব্যস্ত রয়েছেন তারা।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বন্যার পানি জমি থেকে নামতে দেরি হওয়ায় আলু রোপণ কিছুটা বিলম্বিত হয়েছে। তবে চলতি মৌসুমে ব্যাপক প্রস্ততি দেখা যাচ্ছে চাষিদের মাঝে। এদিকে, উঁচু শ্রেণির জমিতে আগাম জাতের আলু উত্তোলন শুরু হয়েছে।
সরেজমিনে দেখা যায়, উপজেলার বিস্তীর্ণ মাঠ জুড়ে কৃষকরা এখন জমিতে ফসলের পরিচর্যা, সার প্রয়োগ, আগাছা পরিষ্কার করছেন।
উপজেলা  কৃষি সম্প্রসারণ অফিস থেকে জানায়, উপজেলায় এবার আলু সহ রবি  শস্য  উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ হাজার হেক্টরের উপর জমিতে।
উপজেলার আহসানগঞ্জ  ইউনিয়নের দমদমা গ্রামের আলু চাষি চয়েন আলী বলেন ‘আমার দুই বিঘা উঁচু জমিতে আলুর বীজ রোপণ করেছি। গাছ হয়েছে আড়াই থেকে তিন ইঞ্চির মতো। আবহাওয়া অনুকূলে থাকলে আলুর বাম্পার ফলন হওয়ার আশা করছি।’
একই এলাকার কৃষক মো. হামিম বলেন, ‘এবার দুই বিঘা জমিতে আলু রোপণের প্রস্ততি সম্পন্ন করেছি। আশা করি, আবহাওয়া ভালো থাকলে দুই-একদিনের মধ্যে জমিতে সেচ দেওয়ার প্রস্তুতি নিচ্ছি। এবার অতিরিক্ত খরচ হওয়ার আশঙ্কা করছি। তবে বাজারে দাম ও ফলন ভালো হলে খরচের টাকা পুশিয়ে নেওয়া যাবে।’
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাওছার  জানান, এবার বৃষ্টির পানি নামতে দেরি হওয়ায় আলুর জমি প্রস্তত করতে সময় লাগেছে।আলুর গাছ এবার অনেক ভালো হয়েছে।বর্তমানে ফসল পরিচর্যায়,জমি আগাছা পরিষ্কার ও কীটনাশক ঔষধ প্রয়োগ করতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।
error: Content is protected !!